প্রশ্নঃ A rocket flying to the moon does not need wings because----
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ রকেট চলে নিউটনের গতির তৃতীয় সূত্র দ্বারা। সূত্রটি হলো ' প্রত্যেক ক্রিয়ারই একটি সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে' । সূত্র অনুযায়ী রকেটের জ্বালানি হিসেবে তরল গ্যাসোলিন ও তরল অক্সিজেন দহন কক্ষেপাম্পের সাহায্যে প্রবেশ করিয়ে জ্বালানো হয়। মিশ্রণটিজ্বললেই অতি উচ্চচাপে গ্যাস উৎপন্ন হয়ে রকেটের নিচের দিকে মুখ দিয়ে বের হতে থাকে। তখন প্রতিক্রিয়া বলের দরুন রকেটটি ভরবেগের সংরক্ষণ সূত্রানুযায়ী গ্যাস নিষ্ক্রমণের অভিমুখের বিপরীত দিকে একটি সমান ভরবেগ লাভ করে । ফলে রকেটের ওপর ঊর্দ্ধমুখী বল প্রযুক্ত হয় এবং রকেট দ্রুততার সাথে ওপরে উঠতে থাকে। এ কারণে রকেটের পাখা প্রয়োজন হয় না। কারণ চাঁদে কোনো বায়ুমন্ডল নেই। অর্থাৎ চাঁদ বায়ুশূন্য । প্রশ্নের উত্তর অপশনে উল্লিখিত it has no engine সঠিক নয় , কারণ রকেটের অবশ্যই ইঞ্জিন আছে। Space has too much dust ও রকেট চলার প্রতিবন্ধকতা নয় । It has no fuel ও সঠিক নয়, কারণ রকেটে অবশ্যই fuel ব্যবহার করা হয়। Space is airless অর্থাৎ Space বায়ুশূণ্য হলো সঠিক উত্তর।
প্রশ্নঃ Rubber is notable for its-----
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ প্রতিটি বস্তুর একটি বিশেষত্ব আছে। Rubber -এর বিশেষত্ব হলো এর স্থিতিস্থাপকতা। Lightness বিশেষত্ব হলো সূর্যের । Heaviness বিশেষত্ব হলো জড় পদার্থের । Viscosity অর্থাৎ Thickness nad stickiness বা পুরুত্ব ও সান্দ্রতা বিশেষত্ব হলো মধু, গিয়ারওয়েল ইত্যাদির। অতএব, সঠিক উত্তর elasticity বা গ।
প্রশ্নঃ Julius Caesar was the ruler of Rome about-----
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ জুলিয়াস সিজার ছিলেন বিখ্যাত রোমান সম্রাট, দুর্ধর্ষ সেনানায়ক ও লেখক। খ্রিষ্টপূর্ব ১০০ অব্দে তিনি রোমের সাবুরা নামক স্থানে জন্মগ্রহণ করেন। তিনি খ্রিষ্টপূর্ব ৪৯ অব্দ থেকে ৪৪ অব্দ পর্যন্ত রোমান একনায়ক ছিলেন। খ্রিস্টপূর্ব ৪৪ অব্দের ১৫ মার্চ ক্ষমতা ও সম্পদের লোভে তার প্রিয়জনেরাই তাকে হত্যা করে।
প্রশ্নঃ The South Pole is located in the ----
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ অক্ষ রেখার উত্তর প্রান্তকে বলে উত্তর মেরু বা সুমেরু অঞ্চল। আর দক্ষিণ প্রান্তকে বলে দক্ষিণ মেরু বা কুমেরু অঞ্চল। Artic হলো উত্তর মেরু বা সুমেরু অঞ্চল বিষয়ক। Antarctic বলতে বোঝায় দক্ষিণ মেরু বা কুমেরু অঞ্চল বিষয়ক। সুতরাং সঠিক উত্তর Antarctic বা খ।
প্রশ্নঃ Tiger : Zoology :: Mars :
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ Astrology বলতে বোঝায় জ্যোতিষ, জ্যোতি তত্ত্ব। Cryptology হলো The art of writing or solving codes। Astronomy হলো গ্রহ , তারা , চাঁদ, সূর্য ইত্যাদির বিজ্ঞানসম্মত অধ্যয়ন । Telescope হলো দূরের জিনিস সহজে অনুধাবনের বিজ্ঞান । প্রশ্নে Tiger প্রাণী যেমন Zoology অর্থ্যাৎ প্রাণিবিজ্ঞানের সাথে সম্পৃ্ক্ত, ঠিক তেমনি Mars অর্থাৎ মঙ্গলগ্রহ Astronomy এর সাথে সম্পর্কিত ।সুতরাং সঠিক উত্তর Astronomy (গ)।
প্রশ্নঃ Break : Repain : : Wound :
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ Break শব্দটির অর্থ ভেঙ্গে যাওয়া, ভেঙ্গে ফেলা। Break হলে ভেঙে গেলে Repair করতে হবে। কিন্তু প্রশ্নে শব্দটি আছে Reapin , যা কোনো অভিধানে পাওয়া যায় না। সুতরাং সঠিক উত্তর হবে Plaster বা ঘ।
প্রশ্নঃ Frightened : Scream : : Angry :
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ 'Frighten' ভীত, আতঙ্কিত অর্থে ব্যবহৃত হয়। Scream অর্থ ভয়ে চিৎকার বা আর্তনাদ করা। অর্থাৎ আমরা ভয় পেলে তার পরআর্তনাদ বা তীব্র চিৎকার করি। Angry অর্থ রাগান্বিত। কিন্তু রাগান্বিত হলে পরে আমরা কি করি? Cry বা ক্রন্দন অবশ্যই করি না। Shiver অর্থ ঠাণ্ডায় বা ভয়ে থরথর করে কাঁপা। রাগের সময় নিশ্চয় আমরা তা করি না। Shout অর্থ চিৎকার করা, চেঁচিয়ে কথা বলি। Sneer অর্থ বিদ্রুপ করা । এ বিষয়টি ও anger -এর সাথে সম্পর্কিত নয়। সুতরাং সঠিক উত্তর shout বা গ।
প্রশ্নঃ He----- consciousness as a result of his head hitting the car's dashboard.
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ ইংরেজি বাক্যের গঠন অনুযায়ী subject -এর পরে verb বসে। কিন্তু verb - এর অর্থ বাক্যের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তাও দেখতে হবে। Failed অর্থ অকৃতকার্য হওয়া বা ব্যর্থ হওয়া । Broke অর্থ ভেঙে গেল। Lost অর্থ হারানো বা হারিয়ে ফেলে, মৃত্যু হওয়া। Accident -এর ফলে কােনো কিছুর সাথে মানুষ ধাক্কা খেলে সাধারণত জ্ঞান হারিয়ে ফেলে বা মৃত্যু হয়। passed অর্থ অতিক্রম করে যাওয়া, অগ্রসর হওয়া। প্রশ্নে উল্লিখিত বাক্যের অর্থ অনুযায়ী সঠিক উত্তর lost (গ)।
প্রশ্নঃ Only after I ---- home, did I remember my doctor's appointment.
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ Complex Sentences - এর নিয়ম অনুযায়ী একটি clause যে tense - এ থাকবে পরবর্তী clause ও সেই tense অনুযায়ী হবে। প্রশ্নে উল্লিখিত বাক্যটির ' did I remember my doctor's clause টি simple past form -এ আছে। সুতরাং পরের clause টির verb ও simple past form হবে।' gone' শব্দটি ' go' verb এর past participle form । সুতরাং নিয়ম অনুযায়ী সঠিক উত্তর went (গ)।
প্রশ্নঃ When they had their first child, they put----a large sum for his education.
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ Put aside একটি phrasal verb, যার অর্থ সরিয়ে রাখা বাসঞ্চয় করা। Beside শব্দের অর্থ পাশে। Out side অর্থ বহির্দেশ বা বাইরের অংশ। Under শব্দের অর্থ নিচে বা অধীনে। প্রশ্নে উল্লিখিত বাক্যের অর্থ হলো' যখন তাদের প্রথম সন্তান জন্ম নিল তখন তারা সন্তানের ভবিষ্যৎ শিক্ষার জন্য আয়ের একটি বড় অংশ সঞ্চয় করত।' তাছাড়া 'put ' verb -এর সাথে ' aside 'preposition যোগ না হলে সঠিক অর্থ হয় না। সুতরাং সঠিক উত্তর aside (ক)।
প্রশ্নঃ Julia has been ill ---three months.
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ Preposition 'for' সাধারণত word বা phrases - এর পূর্বে বসে ' peroid of time' বা নির্দিষ্ট সময় বোঝাতে ব্যবহার হয়ে থাকে। যেমন - For three months । এটি simple present tense ছাড়া অন্য যে কোনো tense - এর সাথে ব্যবহার হতে পারে। অন্যদিকে 'since ' preposition টি ' Point of time' নির্দেশ করে এমন word বা phrase -এর পূর্বে বসে। যেমন since monday। এটি সাধারণ present perfect tense -এর ক্ষেত্রে ব্যবহার হয়। তবে past perfect tense -এর ক্ষেত্রেও এটি ব্যবহৃত হয় । সুতরাং সঠিক উত্তর for বা ঘ।
প্রশ্নঃ We were waiting "for the bus". The quotation part is ----
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ Noun Phrase এমন একটি group of words, যা বাক্যে ব্যবহৃত হয়ে noun - এর কাজ করে। যেমন - We enjoy playing cricket. Infinitive phrase -এ head word হিসেবে থাকে একটি infinitive অর্থাৎ to + verb। যেমন - To read a newspaper is good habit । এরুপ phrase noun, modifier বা verb -এর complement হিসেবে ব্যবহৃত হয়। Preposition +noun phrase মিলে prepositional phrase গঠিত হয়। যেসব Prepositional phrase -এর প্রথমে এবং শেষে Prepositon থাকে সেগুলো sentence -এ Prepositional phrase কেবল গঠনের দিক থেকে prepositional কিন্তু এরা sentence -এ adjective বা adverb -এর কাজ করে। verb phrase হলো lexical বা মূল verb এবং auxiliary verb -এর সমন্বয়ে গঠিত phrase , যার head word হলো মূল verb। যেমন - I shall go there. প্রশ্নে উল্লিখিত বাক্যে ' wait' verb - এর modifier হিসেবে for the bus বসেেছে। অর্থাৎ verb -এর পরে noun বসেছে। সুতরাং for the bus অংশটি noun phrase । অতএব সঠিক উত্তর ক।
প্রশ্নঃ The word 'disinterested' means ----
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ Lack of interest দ্বারা বোঝায় কোনো কিছুতে উৎসাহ বোধের অভাব । indifferent শব্দের অর্থ উদাসীনতা, অনীহা, বিতৃষ্ণা, বৈরাগ্য ইত্যাদি। callous শব্দের অর্থ -কঠিন, নির্মম, উদাসীন, অসাড় ইত্যাদি। Neutral শব্দের অর্থ কোনো পক্ষকেই সমর্থন করে না এমন, নিরপেক্ষ। অর্থাৎ neutral -এর সমার্থক। তবে Disinterest হলে সঠিক উত্তর হতো Lack of interest. অতএব সঠিক উত্তর ঘ।
প্রশ্নঃ Who did write first english dictionary?
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ James Boswell (1740-1795) ছিলেন স্কটল্যান্ডের একজন আইনজীবী ও লেখক। তিনি Samuel Johnson - এর Biography লেখার কারণে বিখ্যাত। Ben Jonson (1572-1637) ছিলেন ইংলিশ রেনেসাঁর নাট্যকার ,কবি ও অভিনেতা। Samuel Johnson (1709-1784) ছিলেন ইংলিশ লেখক। তিনি ১৭৫৫ সালে প্রতম ' Dictionary of the English language ' নামে একটি Dictionary ' বলা হয়। John Milton (1608-1674) ছিলেন একজন বিখ্যাত ইংরেজ মহাকাব্য রচয়িতা। তার বিখ্যাত মহাকাব্য হলো ' Paradise Lost' , ' Paradise Regained ' .
প্রশ্নঃ New programs will be ---next week in Bangladesh Television.
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ Verb হিসেবে telecast সাধারণত passive seance -এ ব্যবহার হয়ে থাকে। উল্লিখিত বাক্যটিও রয়েছে passive sense -এ । এর অর্থ কোনো কিছু টেলিভিশনে সম্প্রচার করা । Published অর্থ কোনো কিছু প্রকাশ করা। যেমন - বই, পত্রিকা ইত্যাদি। telecast ed শব্দটির প্রয়োগ ভুল। কারণ telecast -এর passive use -এও telecast ব্যবহার হয় । যেমন - The event will be telecast simultaneously to nearly 150 cities, Broadcaster শব্দটির প্রয়োগ ভুল। মূল শব্দ Broadcast অর্থ সম্প্রচার করা, বিশেষত রেডিও -টেলিভিশনের মাধ্যমে। তবে শব্দটি Live অনুষ্ঠান, বিশেষত রডিওতে সম্প্রচারের ক্ষেত্রে ব্যবহৃত হয় । অতএব সঠিক উত্তর ক।
প্রশ্নঃ The word 'electorate' means-----
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ Electorate শব্দটি noun, যার অর্থ নির্বাচকমণ্ডলী । Election office সাধারণত election সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালনা করে। A body of voters বলতে বোঝায় নির্বাচকমণ্ডলী। যারা voter-দের দ্বারা নির্বাচিত। অনেকগুলো election বোঝাতে many elections ব্যবহৃত হয়। Candidate বলতে প্রার্থী বোঝায়। Candidate শব্দটি নির্বাচনের ক্ষেত্রে, পরীক্ষার ক্ষেত্রে ব্যবহৃত হতে পারে। তবে সাধারণত candidate দ্বারা নির্বাচনের প্রার্থী বোঝানো হয়ে থাকে। সুতরাং সঠিক উত্তর a body of voters বা খ।
প্রশ্নঃ ' Animal Farm' was written by ----
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ Eric Arthur Blair (1903-1950) এর pen name ছিল George Orwell. তিনি ভারতের বর্তমান বিহারে জন্মগ্রহণ করেছিলেন। পরে তিনি ব্রিটিশ, নাগরিকত্ব লাভ করেন । তার উল্লেখযোগ্য অবদান হলো ' Animal Farm' (1945) ও 'Nineteen Eighty-Four' (1949) নামের দুটি উপন্যাস।
প্রশ্নঃ There is no alternative ---training.
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ Appropriate preposition অনুযায়ী alternative noun টি সব সময় ' to preposition অনুসরণ করে। এর অর্থ বিকল্প। যেমন - There is an alternative answer to the problem. অতএব সঠিক উত্তর ' to ' বা ক।
প্রশ্নঃ Which sentence is correct?
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ সাধারণত noun -এর প্রথম অক্ষর a,e,i,o,u হলে বা vowel এর মতো উচ্চারণ হলে তার আগে article 'an' বসে। যেমন - He is an MA। কিন্তু noun -এর প্রথম অক্ষর vowel থাকা সত্ত্বে তার উচ্চারণ যদি ew (ইউ) -এর মতো হয় ( যেমন- unique, university) তবে ঐ noun -এর আগে a বসে। This is an unique case বাক্যটিতে an - এর ভুল প্রয়োগ হয়েছে। This is a unique case বাক্যটি সঠিক। তাই This is a unique case বাক্যটি সঠিক।
প্রশ্নঃ I cannot ---to pay such high prices.
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ 'Able ' adjective -এর দুই ধরনের অর্থ আছে। ১. কোনো কিছু করতে সমর্থ / সক্ষম। ২. বিচক্ষণ ,যোগ্য, দক্ষ, সমার্থ্য,। ' But adv' রুপে ব্যবহৃত হলে অর্থ দাঁড়ায় শুধু, কেবল, মাত্র ইত্যাদি। যেমন -You can't but request. 'Try' verb টির অর্থ চেষ্টা করা।' Afford' verb টির অর্থ (সমড বা অর্থ ব্যয়ের) সামর্থ্য থাকা। যেমন- We can't afford such a luxury life । প্রশ্নের বাক্যটিতে ও high price -এর সাথে ক্রয়ের / অর্থ ব্যয়ের সামর্থ্য বোঝায়। সুতরাং সঠিক উত্তর afford (ঘ)।
প্রশ্নঃ ‘কবর‘ নাটকটির লেখক-
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ
১৯৫৩ সালের জানুয়ারি মাস, ভাষা আন্দোলনে সক্রিয় থাকার অপরাধে রাজবন্দি হিসেবে ঢাকা কেন্দ্রীয় কারগারে বন্দী ছিলেন মুনীর চৌধুরী। বন্দী জীবনে করার তেমন কিছুই ছিল না, অলস সময়ের বেড়াজাল যেন তাকে ঘিরে ধরছিল। এমনই এক সময়ে ১৭ জানুয়ারি তার কাছে একটি চিঠি এল, প্রেরক ছিলেন আরেক রাজবন্দী রণেশ দাশগুপ্ত। অসাধারণ এক প্রস্তাব ছিল সেই চিঠিতে, প্রথম শহীদ দিবস উদযাপন উপলক্ষ্যে মুনীর চৌধুরীকে একটি নাটক লেখার অনুরোধ করেছিলেন তিনি।
তবে জেলখানায় নাটকটি মঞ্চস্থ করার পরিকল্পনা ছিল, তাই জেলখানার অপ্রতুল ব্যবস্থার মাঝেই নাটকটি মঞ্চস্থ করার ব্যাপারটি সবার আগে সামনে চলে এল। সবকিছু মাথায় রেখেই মুনীর চৌধুরী লিখলেন বাংলা সাহিত্যের ইতিহাসে অন্যতম এক কালজয়ী নাটক, নাম দেওয়া হলো ‘কবর’। এ ব্যাপারে স্মৃতিচারণ করতে গিয়ে তিনি বলেছিলেন,
জেলখানাতে নাটক রচনার অসুবিধা অবশ্যই ছিল। এ অসুবিধাটুকু সামনে ছিল বলেই তো 'কবর' নাটকটিতে বেশ কিছু নতুনত্ব আনতে হয়েছে। আট-দশটি হারিকেন দিয়ে সাজাতে হবে, সে কারণে অনেকটা বাধ্য হয়েই ‘কবর’ নাটকটিতে আলো-আঁধারি রহস্যময় পরিবেশ সৃষ্টি করা হয়েছে।
পূর্ব পরিকল্পনা অনুযায়ী, ১৯৫৩ সালের ২১শে ফেব্রুয়ারি প্রথম শহীদ দিবস উদযাপন উপলক্ষ্যেই নাটকটি জেলখানায় সর্বপ্রথম মঞ্চস্থ হয়। জর্জ বার্নাড'শর ব্যঙ্গাত্মক জীবন-জিজ্ঞাসা মুনীর চৌধুরীকে বরাবরই প্রভাবিত করেছে, ‘কবর’ নাটকটিও তার ব্যতিক্রম ছিল না। ভাষা আন্দোলনে বহু মানুষ শহীদ হলেও অল্প ক'জনের পরিচয় আমরা জানতে পেরেছিলাম; কত শত লাশ গুম করা হয়েছিল, তার প্রকৃত হিসাব আজও জানা যায়নি। লাশ গুমের এই ঘৃণ্য রাজনীতিকে উপজীব্য করেই নাটকটির পুরো গল্প এগিয়ে গেছে।
নাটকটির সমগ্র ঘটনাস্থল ছিল গোরস্থান, ভাষা শহীদদের লাশ গুম করার নীলনকশা বাস্তবায়নের জন্য একজন অসৎ নেতা তার দলবল নিয়ে সেখানে এসেছিলেন। নেতার এই নীলনকশা বাস্তবায়নে সর্বাত্মক সহযোগিতা প্রদানের জন্য ছিলেন ইন্সপেক্টর হাফিজ। নাটকের শুরু থেকেই অসৎ নেতাকে মদ্যপানে ব্যস্ত থাকতে দেখা যায়, সুযোগ পেয়ে লোভী হাফিজও নেতার সাথে যোগ দিয়েছিলেন। বাংলার শ্রেষ্ঠ সন্তানদের শেষ চিহ্নটুকু ধামাচাপা দেওয়ার জন্য নানা ধরনের পরিকল্পনা করতে থাকেন তারা।
সবকিছু যখন পরিকল্পনা অনুযায়ী এগোচ্ছিল, তখুনি মুর্দা ফকির নামক এক চরিত্রের আগমন ঘটে, আধপাগল এই মানুষটি যেন সমাজের বিবেক হিসেবে আবির্ভূত হন। লাশগুলো এখনো জীবিত আর তাদের কবর থেকে উঠিয়ে তিনি মিছিল করবেন– এমন অদ্ভুত একটি কথা বলে তাদের ভড়কে দেন মুর্দা ফকির। এরপর কিছু অস্বাভাবিক ঘটনার আবর্তনে এগিয়ে গেছে সম্পূর্ণ গল্প।
একটি নাটক সার্থক করার পেছনে সবচেয়ে বড় অবদান থাকে নাটকের বিভিন্ন চরিত্রের। চরিত্রগুলো যত শক্তিশালী হবে, নাটকের বুনিয়াদ তত মজবুত হবে। 'কবর' নাটকটিও তার ব্যতিক্রম ছিল না, তিনটি কেন্দ্রীয় চরিত্র পুরোটা সময় দারুণভাবে নাটকটির গল্প টেনে নিয়ে গেছে।
একজন আগাগোড়া অসৎ মানুষ, ক্ষমতার লোভে অন্ধ হয়ে ভাষা আন্দোলনের মতো মহান এক ঘটনাকে ‘সামান্য গণ্ডগোল’ হিসেবে চালিয়ে নেওয়ার চেষ্টা করে গেছেন। তার ভাষ্যমতে, ভাষা শহীদেরা ছিলেন অবাধ্য দুষ্টু ছেলে, অবাধ্যতার শাস্তি হিসেবে তাদের ওপর গুলিবর্ষণ চলেছিল! পুরোটা সময় জুড়ে মদ্যপানে ব্যস্ত থাকাটা তার চারিত্রিক দোষের দিকেই ইঙ্গিত প্রদান করে। তাছাড়া সমাজের অন্যান্য অসৎ নেতাকর্মীর নানা আচরণ 'কবর' নাটকের নেতার মাঝেও ফুটে উঠেছিল। বুকে সাহস না থাকলেও সবধরনের পরিস্থিতিতে ফাঁকা আওয়াজ ছাড়ার প্রবণতা ছিল নেতার অন্যতম প্রধান বৈশিষ্ট্য।
মানুষ হিসেবে তাকে বেশ হঠকারী মনে হয়েছে, সবধরনের পরিস্থিতিতে শুধু গুলি চালানোর কথা বলাটা মোটেও বিচক্ষণতার প্রমাণ দেয়নি। তবে নাটকের একদম শেষদিকে মুর্দা ফকিরকে কিছুদিনের জন্য তাদের সাথে নিয়ে যাওয়ার কথাটা অবশ্য তার দূরদর্শী মনোভাবের পরিচয় দিয়েছে। বাংলার যেসব অসৎ নেতার কর্মকাণ্ডের জন্য পাকিস্তানী হানাদার বাহিনীর শোষণের জালে আমরা বন্দী ছিলাম, তাদেরই একজন প্রতিনিধি হিসেবে নেতা চরিত্রটি দারুণভাবে উপস্থাপন করা হয়েছিল।
হাফিজ ছিলেন একজন চাটুকার পুলিশ কর্মকর্তা, নাটকের সিংহভাগ সময় জুড়ে তাকে নেতার চামচামি করতে দেখা গেছে। আদর্শ বিবর্জিত এই মানুষটি নিজের সুবিধার জন্য যেকোনো কিছু করতে তৈরি ছিলেন। মানুষ হিসেবে তিনি ছিলেন অত্যন্ত ধূর্ত, নানা কঠিন পরিস্থিতিতে নেতা হঠকারী আচরণ করলেও হাফিজকে পুরো নাটকেই দূরদর্শী হিসেবে দেখা গেছে।
বিশেষ করে মুর্দা ফকিরের আগমনের পর যে আধিভৌতিক পরিবেশের সৃষ্টি হয়েছিল, তা দেখে পর্যুদস্ত না হয়ে হাফিজ যেভাবে সবকিছু সামলানোর চেষ্টা করে গেছেন, সেটা তার চারিত্রিক বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে। তবে তার সকল বুদ্ধি অপাত্রে কাজে লাগায় দিনশেষে মানুষ হিসেবে একজন মেরুদণ্ডহীন কাপুরুষ হিসেবেই তিনি বিবেচিত হবেন।
পুরো নাটকটিকে অন্য উচ্চতায় নেওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় অবদান রেখেছেন মুর্দা ফকির। তেতাল্লিশের দুর্ভিক্ষে নিজের চোখের সামনে সমস্ত আপনজনকে মারা যেতে দেখেছেন, মানুষগুলোকে কবর দেওয়ার সামর্থ্যও তার ছিল না। সেই থেকে মানসিক ভারসাম্য হারিয়ে গোরস্থানের স্থায়ী বাসিন্দা হয়ে যান তিনি, নাম হয় মুর্দা ফকির। আচমকা 'ঝুঁটা' বলার মাধ্যমে দৃশ্যপটে তার নাটকীয় আগমন ঘটে।
আগমনের পর থেকেই নানা ধরনের কথা বলতে থাকেন তিনি, যা আপাতদৃষ্টিতে পাগলের প্রলাপ বলেই মনে হবে। কিন্তু একটু ভাবলে তার প্রতিটি সংলাপের গভীরতা উপলব্ধি করা যায়। তার মতে, মাটিচাপা দেওয়া লাশগুলোর দেহে এখনো প্রাণ আছে, হাফিজ আর নেতাকেই তিনি মৃত বলে অভিহিত করেন। এই কথার মধ্য দিয়েই নাটকটির সারসত্য প্রকাশিত হয়েছে। ভাষা শহীদদের তো মৃত্যু হয়নি, ইতিহাসের পাতায় তারা সর্বদা উজ্জ্বল হয়ে থাকবেন। ব্যক্তিস্বার্থ হাসিলের আশায় যারা সেদিন নিজেদের বিবেক বিসর্জন দিয়েছিল, মৃত্যু আসলে তাদেরই হয়েছিল। তারা নিক্ষিপ্ত হয়েছে ইতিহাসের আস্তাকুঁড়েতে।
১৯৩৬ সালে রচিত মার্কিন নাট্যকার আর উইন শ’র 'বেরি দ্য ডেড' এর প্রভাব রয়েছে ‘কবর’ নাটকে। নাট্যকার মুনীর চৌধুরী নিজেও তা স্বীকার করেছেন। কবরে যেতে অস্বীকার করার ব্যাপারে দুই নাটকের মাঝেই মিল রয়েছে, তবে তা কেবলমাত্র ভাবগত ঐক্যের মিল। মুনীর চৌধুরী তার নিজস্ব স্বকীয়তায় নাটকটির বুনিয়াদ যেভাবে গড়ে তুলেছিলেন, তা এক কথায় অসাধারণ। তাছাড়া ‘বেরি দ্য ডেড’ নাটকে মৃত সৈনিকদের বিদ্রোহকে সত্য বলে তুলে ধরে কিছুটা আধিভৌতিক ঘটনা প্রতিষ্ঠার মাধ্যমে একটা প্রতিবাদী ভাব তুলে ধরে হয়েছিল।
অসহসাহসী লেখক মুনীর চৌধুরী; Image Source: samakal
কিন্তু ‘কবর’ নাটকে নেতা ও হাফিজের মাতাল অবস্থায় অপ্রকৃতিস্থ দেখানো হয়, ফলে শহীদদের কবরে যেতে অস্বীকার করার দৃশ্যটির যৌক্তিক কারণ হিসেবে নেতা ও হাফিজের বিভ্রমকে প্রতিষ্ঠা করা যায়। এই মিল থাকার প্রসঙ্গে বিশিষ্ট নাট্যকার মমতাজ উদদীন আহমদ বলেন,
এই সামান্য ভারসাম্যটির জন্য 'কবর'কে অনুসারী নাটক বলা যাবে না। এমন হলে পৃথিবীর অধিকাংশ শ্রেষ্ঠ নাটককে কাহিনী ভাগের জন্য অনুকৃতির দায় বহন করতে হবে।
সবচেয়ে বড় কথা, ওই সময়ে দাঁড়িয়ে পাকিস্তানী শোষকগোষ্ঠীর দিকে সরাসরি আঙুল তুলে এমন একটি নাটক লেখাটা সত্যিই অনবদ্য নিদর্শন। এটি ছিল পূর্ব বাংলার প্রথম প্রতিবাদী নাটক। সাহসী ভঙ্গিতে এভাবে প্রতিবাদ করতে পারতেন বলেই মুক্তিযুদ্ধে বিজয়ের ঠিক আগমুহূর্তে মুনীর চৌধুরীকে তার বাবার বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে হত্যা করা হয়। তবে একজন মানুষকে মেরে ফেললেই কি তার আদর্শকে মুছে ফেলা যায়?
না, যায় না। আর যায় না বলেই যুগের পর পর ‘কবর’ নাটকটিকে শ্রদ্ধাভরে মানুষ স্মরণ করবে। ভাষা আন্দোলন নিয়ে যত নাটকই হোক, মুনীর চৌধুরীর 'কবর' নাটকটিকে ছাড়িয়ে যাওয়া সম্ভব হবে না।
সুত্রঃ রোর মিডিয়া
প্রশ্নঃ কোনটি শুদ্ধ বানান?
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ
গীতাঞ্জলি বানানটি শুদ্ধ।
গীতাঞ্জলি অর্থঃ উৎসর্গ, প্রার্থনাগীতি, গীতাঞ্জলি, সংগৃহীত দান
নিম্নে কিছু অশুদ্ধ - শুদ্ধ বানান তুলে ধরা হল:
অশুদ্ধ - শুদ্ধ |
অশুদ্ধ - শুদ্ধ |
|
|
|
|
প্রশ্নঃ কোনটি ‘আধিত্যকা’ শব্দের বিপরীতার্থক শব্দ?
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ
‘অধিত্যকা’ শব্দের বিপরীতার্থক শব্দ উপত্যকা
অধিত্যকা /বিশেষ্য পদ/ পর্বতের উপরিস্থিত সমভূমি।
একটি শব্দের বিপরীত অর্থবাচক শব্দকে বিপরীতার্থক শব্দ বা বিপরীত শব্দ বলে ।
যেমন- আগত – শব্দটির শুরুতে অন- উপসর্গটি যুক্ত হয়ে বিপরীত শব্দ হল- অনাগত ।
যেমন- অনুরাগ- শব্দটি রাগ- শব্দমূলের পূর্বে অনু- উপসর্গ যুক্ত হয়ে গঠিত হয়েছে, যেখানে অনু- উপসর্গটি ইতিবাচক অর্থ প্রকাশ করেছে । এখন অনু-র পরিবর্তে বি- উপসর্গ ব্যবহার করলে, বিরাগ- শব্দে বি-উপসর্গটি নেতিবাচক অর্থ প্রকাশ করে, এবং শব্দটির অর্থ সম্পূর্ণ উল্টে যায় । অর্থাৎ, ইতিবাচক অনু- উপসর্গের বদলে নেতিবাচক বি-উপসর্গের ব্যবহারে বিপরীত শব্দ গঠিত হল ।
যেমন- আজ – কাল, অতীত- ভবিষ্যত, অধম- উত্তম, ইত্যাদি ।
কিছু গুরুত্বপূর্ণ বিপরীত শব্দ
অ
অকর্মক |
সকর্মক |
অজ্ঞ |
প্রাজ্ঞ |
অধিত্যকা |
উপত্যকা |
অক্ষম |
সক্ষম |
অতিকায় |
ক্ষুদ্রকায় |
অনন্ত |
সান্ত |
অগ্র |
পশ্চাৎ |
অতিবৃষ্টি |
অনাবৃষ্টি |
অনুকূল |
প্রতিকূল |
অগ্রজ |
অনুজ |
অতীত |
ভবিষ্যত |
অনুগ্রহ |
নিগ্রহ |
অণু |
বৃহৎ |
অদ্য |
কল্য |
অগ্রজ |
অনুজ |
অচল |
সচল |
অধঃ |
ঊর্ধ্ব |
অনুরক্ত |
বিরক্ত |
অচলায়তন |
সচলায়তন |
অধম |
উত্তম |
অনুরাগ |
বিরাগ |
অচেতন |
সচেতন |
অধমর্ণ |
উত্তমর্ণ |
অনুলোম |
প্রতিলোম |
অলীক |
সত্য |
অশন |
অনশন |
অস্তগামী |
উদীয়মান |
অল্পপ্রাণ |
মহাপ্রাণ |
অসীম |
সসীম |
অস্তি |
নাস্তি/নেতি |
অহিংস |
সহিংস |
|
|
|
|
আ
আকর্ষণ |
বিকর্ষণ |
আধার |
আধেয় |
আরোহণ |
অবরোহণ |
আকুঞ্চন |
প্রসারণ |
আপদ |
সম্পদ |
আর্দ্র |
শুষ্ক |
আগত |
অনাগত |
আবশ্যক |
অনাবশ্যক |
আর্য |
অনার্য |
আগমন |
প্রস্থান |
আবশ্যিক |
ঐচ্ছিক |
আলস্য |
শ্রম |
আজ |
কাল |
আবাদি |
অনাবাদি |
আলো |
আঁধার |
আত্ম |
পর |
আবাহন |
বিসর্জন |
আশীর্বাদ |
অভিশাপ |
আত্মীয় |
অনাত্মীয় |
আবির্ভাব |
তিরোভাব |
আসক্ত |
নিরাসক্ত |
আদি |
অন্ত |
আবির্ভূত |
তিরোহিত |
আসামি |
ফরিয়াদী |
আদিম |
অন্তিম |
আবিল |
অনাবিল |
আস্তিক |
নাস্তিক |
আদ্য |
অন্ত্য |
আবৃত |
উন্মুক্ত |
আস্থা |
অনাস্থা |
ই
ইচ্ছুক |
অনিচ্ছুক |
ইদানীন্তন |
তদানীন্তন |
ইহকাল |
পরকাল |
ইতর |
ভদ্র |
ইষ্ট |
অনিষ্ট |
ইহলোক |
পরলোক |
ইতিবাচক |
নেতিবাচক |
|
|
ইহলৌকিক |
পারলৌকিক |
ঈ
ঈদৃশ |
তাদৃশ |
ঈষৎ |
অধিক |
|
|
উ
উক্ত |
অনুক্ত |
উত্তরায়ণ |
দক্ষিণায়ন |
উন্নত |
অবনত |
উগ্র |
সৌম্য |
উত্তাপ |
শৈত্য |
উন্নতি |
অবনতি |
উচ্চ |
নীচ |
উত্তীর্ণ |
অনুত্তীর্ণ |
উন্নীত |
অবনমিত |
উজান |
ভাটি |
উত্থান |
পতন |
উন্নয়ন |
অবনমন |
উঠতি |
পড়তি |
উত্থিত |
পতিত |
উন্মুখ |
বিমুখ |
উঠন্ত |
পড়ন্ত |
উদয় |
অস্ত |
উন্মীলন |
নিমীলন |
উৎকৃষ্ট |
নিকৃষ্ট |
উদ্ধত |
বিনীত/ নম্র |
উপকর্ষ |
অপকর্ষ |
উৎকর্ষ |
অপকর্ষ |
উদ্বৃত্ত |
ঘাটতি |
উপচয় |
অপচয় |
উৎরাই |
চড়াই |
উদ্যত |
বিরত |
উপকারী |
অপকারী |
উত্তম |
অধম |
উদ্যম |
বিরাম |
উপকারিতা |
অপকারিতা |
উত্তমর্ণ |
অধমর্ণ |
উর্বর |
ঊষর |
উপচিকীর্ষা |
অপচিকীর্ষা |
উত্তর |
দক্ষিণ |
উষ্ণ |
শীতল |
|
|
ঊ
ঊর্ধ্ব |
অধঃ |
ঊর্ধ্বগতি |
অধোগতি |
ঊষা |
সন্ধ্যা |
ঊর্ধ্বতন |
অধস্তন |
ঊর্ধ্বগামী |
অধোগামী |
ঊষর |
উর্বর |
ঋ
ঋজু |
বক্র |
|
|
|
|
এ
একান্ন |
পৃথগান্ন |
একাল |
সেকাল |
একূল |
ওকূল |
|
|
এখন |
তখন |
|
|
ঐ
ঐকমত্য |
মতভেদ |
ঐশ্বর্য |
দারিদ্র্য |
ঐহিক |
পারত্রিক |
ঐক্য |
অনৈক্য |
|
|
|
|
ও
ওস্তাদ |
সাকরেদ |
|
|
|
|
ঔ
ঔদার্য |
কার্পণ্য |
ঔচিত্য |
অনৌচিত্য |
ঔজ্জ্বল্য |
ম্লানিমা |
ঔদ্ধত্য |
বিনয় |
|
|
|
|
ক
কচি |
ঝুনা |
কুৎসিত |
সুন্দর |
কৃশাঙ্গী |
স্থূলাঙ্গী |
কদাচার |
সদাচার |
কুফল |
সুফল |
কৃষ্ণ |
শুভ্র/গৌর |
কনিষ্ঠ |
জ্যেষ্ঠ |
কুবুদ্ধি |
সুবুদ্ধি |
কৃষ্ণাঙ্গ |
শ্বেতাঙ্গ |
কপট |
সরল/অকপট |
কুমেরু |
সুমেরু |
কোমল |
কঠিন |
কপটতা |
সরলতা |
কুরুচি |
সুরুচি |
ক্রন্দন |
হাস্য |
কর্মঠ |
অকর্মণ্য |
কুলীন |
অন্ত্যজ |
ক্রোধ |
প্রীতি |
কল্পনা |
বাস্তব |
কুশাসন |
সুশাসন |
ক্ষণস্থায়ী |
দীর্ঘস্থায়ী |
কাপুরুষ |
বীরপুরুষ |
কুশিক্ষা |
সুশিক্ষা |
ক্ষীপ্র |
মন্থর |
কুঞ্চন |
প্রসারণ |
কৃতজ্ঞ |
অকৃতজ্ঞ/ কৃতঘ্ন |
ক্ষীয়মান |
বর্ধমান |
কুটিল |
সরল |
কৃপণ |
বদান্য |
|
|
কুৎসা |
প্রশংসা |
কৃশ |
স্থূল |
|
|
খ
খ্যাত |
অখ্যাত |
খুচরা |
পাইকারি |
খেদ |
হর্ষ |
খ্যাতি |
অখ্যাতি |
|
|
|
|
গ
গঞ্জনা |
প্রশংসা |
গূঢ় |
ব্যক্ত |
গৌণ |
মুখ্য |
গতি |
স্থিতি |
গুপ্ত |
প্রকাশিত |
গৌরব |
অগৌরব |
গদ্য |
পদ্য |
গৃহী |
সন্ন্যাসী |
গ্রামীণ |
নাগরিক |
গণ্য |
নগণ্য |
গ্রহণ |
বর্জন |
গ্রাম্য |
শহুরে |
গরল |
অমৃত |
গৃহীত |
বর্জিত |
গ্রাহ্য |
অগ্রাহ্য |
গরিমা |
লঘিমা |
গেঁয়ো |
শহুরে |
|
|
গরিষ্ঠ |
লঘিষ্ঠ |
গোপন |
প্রকাশ |
|
|
ঘ
ঘাটতি |
বাড়তি |
ঘাত |
প্রতিঘাত |
ঘৃণা |
শ্রদ্ধা |
চ
চক্ষুষ্মান |
অন্ধ |
চল |
অচল |
চিরায়ত |
সাময়িক |
চঞ্চল |
স্থির |
চলিত |
অচলিত/সাধু |
চ্যূত |
অচ্যূত |
চড়াই |
উৎরাই |
চিন্তনীয় |
অচিন্ত্য/অচিন্তনীয় |
|
|
চতুর |
নির্বোধ |
চুনোপুটি |
রুই-কাতলা |
|
|
ছ
ছটফটে |
শান্ত |
|
|
|
|
জ
জঙ্গম |
স্থাবর |
জল |
স্থল |
জোড় |
বিজোড় |
জড় |
চেতন |
জলে |
স্থলে |
জোয়ার |
ভাটা |
জটিল |
সরল |
জলচর |
স্থলচর |
জ্যোৎস্না |
অমাবস্যা |
জনাকীর্ণ |
জনবিরল |
জাতীয় |
বিজাতীয় |
জ্ঞাত |
অজ্ঞাত |
জন্ম |
মৃত্যু |
জাল |
আসল |
জ্ঞানী |
মূর্খ |
জমা |
খরচ |
জিন্দা |
মুর্দা |
জ্ঞেয় |
অজ্ঞেয় |
জরিমানা |
বকশিশ |
জীবন |
মরণ |
জ্যেষ্ঠা |
কনিষ্ঠা |
জাগ্রত |
ঘুমন্ত/সুপ্ত |
জীবিত |
মৃত |
|
|
জাগরণ |
ঘুম/সুপ্ত |
জৈব |
অজৈব |
|
|
ঠ
ঠুনকো |
মজবুত |
|
|
|
|
ড
ডুবন্ত |
ভাসন্ত |
|
|
|
|
ত
তদীয় |
মদীয় |
তারুণ্য |
বার্ধক্য |
তীক্ষ্ণ |
স্থূল |
তন্ময় |
মন্ময় |
তিমির |
আলোক |
তীব্র |
মৃদু |
তস্কর |
সাধু |
তিরস্কার |
পুরস্কার |
তুষ্ট |
রুষ্ট |
তাপ |
শৈত্য |
তীর্যক |
ঋজু |
ত্বরিত |
শ্লথ |
দ
দক্ষিণ |
বাম |
দুর্জন |
সুজন |
দৃঢ় |
শিথিল |
দণ্ড |
পুরস্কার |
দুর্দিন |
সুদিন |
দৃশ্য |
অদৃশ্য |
দাতা |
গ্রহীতা |
দুর্নাম |
সুনাম |
দেনা |
পাওনা |
দিবস |
রজনী |
দুর্বুদ্ধি |
সুবুদ্ধি |
দেশী |
বিদেশী |
দিবা |
নিশি/রাত্রি |
দুর্ভাগ্য |
সৌভাগ্য |
দোষ |
গুণ |
দিবাকর |
নিশাকর |
দুর্মতি |
সুমতি |
দোষী |
নির্দোষ |
দীর্ঘ |
হ্রস্ব |
দুর্লভ |
সুলভ |
দোস্ত |
দুশমন |
দীর্ঘায়ু |
স্বল্পায়ু |
দুষ্কৃতি |
সুকৃতি |
দ্বিধা |
নির্দ্বিধা/ দ্বিধাহীন |
দুঃশীল |
সুশীল |
দুষ্ট |
শিষ্ট |
দ্বৈত |
অদ্বৈত |
দুরন্ত |
শান্ত |
দূর |
নিকট |
দ্যুলোক |
ভূলোক |
দুর্গম |
সুগম |
দ্রুত |
মন্থর |
|
|
ধ
ধনাত্মক |
ঋণাত্মক |
ধারালো |
ভোঁতা |
ধূর্ত |
বোকা |
ধনী |
নির্ধন/দরিদ্র |
ধামির্ক |
অধার্মিক |
ধৃত |
মুক্ত |
ধবল |
শ্যামল |
|
|
|
|
ন
নতুন |
পুরাতন |
নিন্দা |
জাগরণ |
নির্মল |
মলিন |
নবীন |
নিন্দিত |
নিয়োগ |
বরখাস্ত |
নির্লজ্জ |
সলজ্জ |
নবীন |
প্রবীণ |
নিরক্ষর |
সাক্ষর |
নিশ্চয়তা |
অনিশ্চয়তা |
নর |
নারী |
নিরবলম্ব |
স্বাবলম্ব |
নীরস |
সরস |
নশ্বর |
অবিনশ্বর |
নিরস্ত্র |
সশস্ত্র |
নিশ্চেষ্ট |
সচেষ্ট |
নাবালক |
সাবালক |
নিরাকার |
সাকার |
নৈঃশব্দ্য |
সশব্দ |
নিঃশ্বাস |
প্রশ্বাস |
নির্দয় |
সদয় |
নৈতিকতা |
অনৈতিকতা |
নিকৃষ্ট |
উৎকৃষ্ট |
নির্দিষ্ট |
অনির্দিষ্ট |
নৈসর্গিক |
কৃত্তিম |
নিত্য |
অনিত্য |
নির্দেশক |
অনির্দেশক |
ন্যায় |
অন্যায় |
|
|
|
|
ন্যূন |
অধিক |
প
পক্ষ |
বিপক্ষ |
পূণ্যবান |
পূণ্যহীন |
প্রফুল্ল |
ম্লান |
পটু |
অপটু |
পুরস্কার |
তিরস্কার |
প্রবীণ |
নবীন |
পণ্ডিত |
মূর্খ |
পুষ্ট |
ক্ষীণ |
প্রবেশ |
প্রস্থান |
পতন |
উত্থান |
পূর্ণিমা |
অমাবস্যা |
প্রভু |
ভৃত্য |
পথ |
বিপথ |
পূর্ব |
পশ্চিম |
প্রশ্বাস |
নিঃশ্বাস |
পবিত্র |
অপবিত্র |
পূর্ববর্তী |
পরবর্তী |
প্রসন্ন |
বিষণ্ণ |
পরকীয় |
স্বকীয় |
পূর্বসূরী |
উত্তরসূরী |
প্রসারণ |
সংকোচন/আকুঞ্চন |
পরার্থ |
স্বার্থ |
পূর্বাহ্ণ |
অপরাহ্ণ |
প্রাচ্য |
প্রতীচ্য |
পরিকল্পিত |
অপরিকল্পিত |
প্রকাশিত |
অপ্রকাশিত |
প্রাচীন |
অর্বাচীন |
পরিশোধিত |
অপরিশোধিত |
প্রকাশ |
গোপন |
প্রতিকূল |
অনুকূল |
পরিশ্রমী |
অলস |
প্রকাশ্যে |
নেপথ্যে |
প্রায়শ |
কদাচিৎ |
পাপ |
পূণ্য |
প্রজ্জ্বলন |
নির্বাপণ |
প্রারম্ভ |
শেষ |
পাপী |
নিষ্পাপ |
প্রত্যক্ষ |
পরোক্ষ |
প্রীতিকর |
অপ্রীতিকর |
পার্থিব |
অপার্থিব |
প্রধান |
অপ্রধান |
|
|
ফ
ফলন্ত/ফলনশীল |
নিস্ফলা |
ফলবান |
নিস্ফল |
ফাঁপা |
নিরেট |
ব
বক্তা |
শ্রোতা |
বাধ্য |
অবাধ্য |
বিফল |
সফল |
বন্দনা |
গঞ্জনা |
বামপন্থী |
ডানপন্থী |
বিফলতা |
সফলতা |
বন্দী |
মুক্ত |
বাস্তব |
কল্পনা |
বিবাদ |
সুবাদ |
বদ্ধ |
মুক্ত |
বাল্য |
বার্ধক্য |
বিয়োগান্ত |
মিলনান্ত |
বন্ধন |
মুক্তি |
বাহুল্য |
স্বল্পতা |
বিয়োগান্তক |
মিলনান্তক |
বন্ধুর |
মসৃণ |
বাহ্য |
আভ্যন্তর |
বিরহ |
মিলন |
বন্য |
পোষা |
বিজেতা |
বিজিত |
বিলম্বিত |
দ্রুত |
বয়োজ্যেষ্ঠ |
বয়োকনিষ্ঠ |
বিদ্বান |
মূর্খ |
বিষাদ |
আনন্দ/ হর্ষ |
বরখাস্ত |
বহাল |
বিধর্মী |
স্বধর্মী |
বিস্তৃত |
সংক্ষিপ্ত |
বর্ধমান |
ক্ষীয়মান |
বিনয় |
ঔদ্ধত্য |
ব্যক্ত |
গুপ্ত |
বর্ধিষ্ণু |
ক্ষয়িষ্ণু |
বিনীত |
উদ্ধত |
ব্যর্থ |
সার্থক |
বহির্ভূত |
অন্তর্ভূক্ত |
বিপন্ন |
নিরাপদ |
ব্যর্থতা |
সার্থকতা |
বাদি |
বিবাদি |
বিপন্নতা |
নিরাপত্তা |
ব্যষ্টি |
সমষ্টি |
ভ
ভক্তি |
অভক্তি |
ভাটা |
জোয়ার |
ভূত |
ভবিষ্যত |
ভদ্র |
ইতর |
ভাসা |
ডোবা |
ভূমিকা |
উপসংহার |
ভীরু |
নির্ভীক |
ভোগ |
ত্যাগ |
ভেদ |
অভেদ |
ম
মঙ্গল |
অমঙ্গল |
মহাত্মা |
দুরাত্মা |
মুক্ত |
বন্দী |
মঞ্জুর |
নামঞ্জুর |
মানানসই |
বেমানান |
মুখ্য |
গৌণ |
মতৈক্য |
মতানৈক্য |
মান্য |
অমান্য |
মূর্খ |
জ্ঞানী |
মসৃণ |
খসখসে |
মিতব্যয়ী |
অমিতব্যয়ী |
মূর্ত |
বিমূর্ত |
মহৎ |
নীচ |
মিথ্যা |
সত্য |
মৌখিক |
লিখিত |
মহাজন |
খাতক |
মিলন |
বিরহ |
মৌলিক |
যৌগিক |
য
যত্ন |
অযত্ন |
যুদ্ধ |
শান্তি |
যৌথ |
একক |
যশ |
অপযশ |
যোগ |
বিয়োগ |
যৌবন |
বার্ধক্য |
যুক্ত |
বিযুক্ত |
যোগ্য |
অযোগ্য |
|
|
যুগল |
একক |
যোজন |
বিয়োজন |
|
|
র
রক্ষক |
ভক্ষক |
রাজি |
নারাজ |
রোদ |
বৃষ্টি |
রমণীয় |
কুৎসিত |
রুগ্ন |
সুস্থ |
রোগী |
নিরোগ |
রসিক |
বেরসিক |
রুদ্ধ |
মুক্ত |
|
|
রাজা |
প্রজা |
রুষ্ট |
তুষ্ট |
|
|
ল
লঘিষ্ঠ |
গরিষ্ঠ |
লাজুক |
নির্লজ্জ |
লেন |
দেন |
লঘু |
গুরু |
লেজ |
মাথা |
লেনা |
দেনা |
লব |
হর |
লৌকিক |
অলৌকিক |
|
|
শ
শঠ |
সাধু |
শিষ্ট |
অশিষ্ট |
শুষ্ক |
সিক্ত |
শঠতা |
সাধুতা |
শিষ্য |
গুরু |
শূণ্য |
পূর্ণ |
শায়িত |
উত্থিত |
শীত |
গ্রীষ্ম |
শোভন |
অশোভন |
শয়ন |
উত্থান |
শীতল |
উষ্ণ |
শ্বাস |
প্রশ্বাস |
শারীরিক |
মানসিক |
শুক্লপক্ষ |
কৃষ্ণপক্ষ |
শ্রী |
বিশ্রী |
শালীন |
অশালীন |
শুচি |
অশুচি |
শ্লীল |
অশ্লীল |
শাসক |
শাসিত |
শুদ্ধ |
অশুদ্ধ |
|
|
শিক্ষক |
ছাত্র |
শুভ্র |
কৃষ্ণ |
|
|
স
সংকীর্ণ |
প্রশস্ত |
সদৃশ |
বিসদৃশ |
সাহসিকতা |
ভীরুতা |
সংকোচন |
প্রসারণ |
সধবা |
বিধবা |
সিক্ত |
শুষ্ক |
সংকুচিত |
প্রসারিত |
সন্ধি |
বিগ্রহ |
সুকৃতি |
দুষ্কৃতি |
সংক্ষিপ্ত |
বিস্তৃত |
সন্নিধান |
ব্যবধান |
সুগম |
দুর্গম |
সংক্ষেপ |
বিস্তার |
সফল |
বিফল |
সুন্দর |
কুৎসিত |
সংক্ষেপিত |
বিস্তারিত |
সবল |
দুর্বল |
সুদর্শন |
কুদর্শন |
সংগত |
অসংগত |
সবাক |
নির্বাক |
সুধা |
জাগ্রত |
সংযত |
অসংযত |
সমতল |
অসমতল |
সুপ্ত |
জাগ্রত |
সংযুক্ত |
বিযুক্ত |
সমষ্টি |
ব্যষ্টি |
সুয়ো |
দুয়ো |
সংযোগ |
বিয়োগ |
সমাপিকা |
অসমাপিকা |
সুশীল |
দুঃশীল |
সংযোজন |
বিয়োজন |
সমাপ্ত |
আরম্ভ |
সুশ্রী |
কুশ্রী |
সংশ্লিষ্ট |
বিশ্লিষ্ট |
সম্পদ |
বিপদ |
সুষম |
অসম |
সংশ্লেষণ |
বিশ্লেষণ |
সম্প্রসারণ |
সংকোচন |
সুসহ |
দুঃসহ |
সংহত |
বিভক্ত |
সম্মুখ |
পশ্চাত |
সুস্থ |
দুস্থ |
সংহতি |
বিভক্তি |
সরব |
নিরব |
সূক্ষ্ম |
স্থূল |
সকর্মক |
অকর্মক |
সরল |
কুটিল/জটিল |
সৃষ্টি |
ধ্বংস |
সকাল |
বিকাল |
সশস্ত্র |
নিরস্ত্র |
সৌখিন |
পেশাদার |
সক্রিয় |
নিষ্ক্রিয় |
সস্তা |
আক্রা |
সৌভাগ্যবান |
দুর্ভাগ্যবান/ভাগ্যহত |
সক্ষম |
অক্ষম |
সসীম |
অসীম |
স্তুতি |
নিন্দা |
সচল |
নিশ্চল |
সহযোগ |
অসহযোগ |
স্তাবক |
নিন্দুক |
সচেতন |
অচেতন |
সহিষ্ণু |
অসহিষ্ণু |
স্থাবর |
জঙ্গম |
সচেষ্ট |
নিশ্চেষ্ট |
সাঁঝ |
সকাল |
স্থলভাগ |
জলভাগ |
সচ্চরিত্র |
দুশ্চরিত্র |
সাকার |
নিরাকার |
স্নিগ্ধ |
রুক্ষ |
সজাগ |
নিদ্রিত |
সাক্ষর |
নিরক্ষর |
স্বনামী |
বেনামী |
সজ্জন |
দুর্জন |
সাদৃশ্য |
বৈসাদৃশ্য |
স্বর্গ |
নরক |
সজ্ঞান |
অজ্ঞান |
সাফল্য |
ব্যর্থতা |
স্বাতন্ত্র্য |
সাধারণত্ব |
সঞ্চয় |
অপচয় |
সাবালক |
নাবালক |
স্বাধীন |
পরাধীন |
সতী |
অসতী |
সাবালিকা |
নাবালিকা |
স্বার্থপর |
পরার্থপর |
সত্বর |
ধীর |
সাম্য |
বৈষম্য |
স্মৃতি |
বিস্মৃতি |
সদয় |
নির্দয় |
সার |
অসার |
স্থির |
অস্থির |
সদর |
অন্দর |
সার্থক |
নিরর্থক |
|
|
সদাচার |
কদাচার |
সাহসী |
ভীরু |
|
|
হ
হরণ |
পূরণ |
হাল |
সাবেক |
হৃদ্যতা |
শত্রুতা |
হর্ষ |
বিষাদ |
হালকা |
ভারি |
হ্রস্ব |
দীর্ঘ |
হাজির |
গরহাজির |
হিত |
অহিত |
হ্রাস |
বৃদ্ধি |
হার |
জিত |
হিসেবি |
বেহিসেবি |
|
|
প্রশ্নঃ ‘সাত সাগরের মাঝি’ কাব্যগ্রন্থটির রচয়িতা কে?
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ
সাত সাগরের মাঝি কবি ফররুখ আহমদের একটি কাব্যগ্রন্থ। এতে স্থান পাওয়া একটি কবিতার নামও সাত সাগরের মাঝি। ১৯৪৪ সালের ডিসেম্বর মাসে বইটি প্রকাশিত হয়। এই বইয়ের ১৯টি কবিতার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে পাঞ্জেরী, সিন্দবাদ, আকাশ-নাবিক, ডাহুক, এই সব রাত্রি ইত্যাদি। বইটি উৎসর্গ করা হয় কবি আল্লামা ইকবালের প্রতি। বইটিতে পুনর্জাগরণের বাণী উচ্চারিত হয়েছে।
লেখক | ফররুখ আহমদ |
---|---|
দেশ | বাংলাদেশ |
ভাষা | বাংলা |
ধরন | কাব্যগ্রন্থ |
প্রকাশিত | ১৯৪৪ |
মিডিয়া ধরন | মুদ্রিত |
আইএসবিএন | 984-406-388-6 |
প্রশ্নঃ আরেফ 'বই' পড়ে- বাক্যে বই শব্দটি কোন কারকে কোন বিভক্তি?
Best One ব্যাখ্যা যোগ করুন।বর্ণনাঃ
যাকে আশ্রয় করে কর্তা ক্রিয়া সম্পন্ন করে, তাকে কর্মকারক বলে।
কর্ম দুই প্রকার: মুখ্য কর্ম ও গৌণ কর্ম। যেমন: বাবা আমাকে (গৌণ কর্ম) একটি কলম (মুখ্য কর্ম) কিনে দিয়েছেন।
সাধারণত মুখ্য কর্ম বস্তুবাচক ও গৌণ কর্ম প্রাণিবাচক হয়ে থাকে। এছাড়াও সাধারণত কর্মকারকের গৌণ কর্মে বিভক্তি যুক্ত হয়, মুখ্য কর্মে হয় না।
ক) সকর্মক ক্রিয়ার কর্ম: নাসিমা ফুল তুলছে।
খ) প্রযোজক ক্রিয়ার কর্ম: ছেলেটিকে বিছানায় শোয়াও।
গ) সমধাতুজ কর্ম: খুব এক ঘুম ঘুমিয়েছি।
ঘ) উদ্দেশ্য ও বিধেয় কর্ম: দ্বিকর্মক ক্রিয়ার দুটি দুটি পরস্পর অপেক্ষিত কর্মপদ থাকলে প্রধান কর্মপদটিকে বলা হয় উদ্দেশ্য কর্ম এবং অপেক্ষিত কর্মটিকে বলা হয় বিধেয় কর্ম। যেমন:
দুধকে (উদ্দেশ্য কর্ম) মোরা দুগ্ধ (বিধেয় কর্ম) বলি, হলুদকে (উদ্দেশ্য কর্ম) বলি হরিদ্রা (বিধেয় কর্ম)।
(ক) | প্রথমা বা শূণ্য বা অ বিভক্তি | ডাক্তার ডাক। |
পুলিশ ডাক। | ||
ঘোড়া গাড়ি টানে। | ||
আমাকে একখানা বই দাও। (দ্বিকর্মক ক্রিয়ার মুখ্য কর্ম) | ||
রবীন্দ্রনাথ পড়লাম, নজরুল পড়লাম, এর সুরাহা পেলাম না। (গ্রন্থ অর্থে বিশিষ্ট গ্রন্থকার প্রয়োগে) | ||
অর্থ অনর্থ ঘটায়। | ||
আমার ভাত খাওয়া হলো না। | ||
সূর্য উঠলে অন্ধকার দূর হয়। | ||
(খ) | দ্বিতীয়া বা কে বিভক্তি | তাকে বল। |
তাকে আমি চিনি। | ||
ধোপাকে কাপড় দাও। | ||
আমাকে একখানা বই দাও। (দ্বিকর্মক ক্রিয়ার গৌণকর্ম) | ||
ধনী দরিদ্রকে ঘৃণা করে। | ||
শিক্ষককে শ্রদ্ধা করিও। | ||
রে বিভক্তি | 'আমারে তুমি করিবে ত্রাণ, এ নহে মোর প্রার্থনা।' | |
(গ) | তৃতীয়া বিভক্তি | |
(ঘ) | পঞ্চমী বিভক্তি | |
(ঙ) | ষষ্ঠী বা র বিভক্তি | তোমার দেখা পেলাম না। |
দেশের সেবা কর। | ||
(চ) | সপ্তমী বা এ বিভক্তি | কাজে মন দাও। |
গুরুজনে করো ভক্তি/ নতি। | ||
সর্বশিষ্যে জ্ঞান দেন গুরু মহাশয়। | ||
'জিজ্ঞাসিবে জনে জনে।' (বীপ্সায়) |
দুঃখিত । আপনি লগ ইন করেন নি। কোন প্রশ্ন কে পরিবর্তন করার জন্য প্রথমে আপনাকে লগ ইন করতে হবে।
বিষয়ভিত্তিক সমাধান
প্রতিষ্ঠানভিত্তিক সমাধান
অনলাইন মডেল টেস্ট
আমাদের সিস্টেম ডেভেলপারগণ এই অপশন নিয়ে কাজ করছে । আগামী ৩১ September অপশনটি শুভ উদ্বোধন করা হবে।
আর মাত্র
বাকি
আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ